ঢাকা     ২৫ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

তিন কোম্পানির বড় লভ্যাংশ ঘোষণা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:১৬, ৫ সেপ্টেম্বর ২০২২

তিন কোম্পানির বড় লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারের তালিকাভুক্ত তিন কোম্পানি তাদের শেয়ারহোল্ডারদের জন্য বড় লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ফার্মাসিটিক্যাল খাতের কোম্পানি ইবনে সিনা ৬০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

ইবনে সিনা: ওষুধ খাতের কোম্পানি ইবনে সিনা ফার্মাসিটিক্যাল লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৬০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। সোমবার ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৯ টাকা ৩৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১৫ টাকা ৬৬ পয়সা।

এছাড়া, ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৩ টাকা ৩৬ পয়সা। এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৩০ অক্টোবর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ সেপ্টেম্বর।

মেঘনা লাইফ ইনস্যুরেন্স: শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে মেঘনা লাইফ ইনস্যুরেন্স। এর মধ্যে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ। এবং ১০ শতাংশ বোনাস শেয়ার। গত ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি।

এর আগের বছর শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ আর ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১৯ অক্টোবর। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ সেপ্টেম্বর।

মাস্টার ফিড: শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এসএমই বোর্ডের কোম্পানি মাস্টার ফিড এগ্রোটেক লিমিটেড। ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানির তথ্য মতে, ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে মাস্টার ফিড এগ্রোটেক লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ১১ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ নভেম্বর। এজন্য কোম্পানি রেকর্ড ডেট নির্ধারণ করেছে ২৭ সেপ্টেম্বর।